1. admin@dainikdesherkontho.com : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ০১:৫১ অপরাহ্ন

করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় বিশ্বব্যাংক ১৭০০ কোটি টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশকে

দৈনিক দেশের কন্ঠ
  • Update Time : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
  • ১২০ Time View

নিজস্ব প্রতিনিধি: মহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের নিম্ন আয়ের মানুষ এবং বিদেশ থেকে ফেরত আসা শ্রমিকদের সহায়তায় ১ হাজার ৭০০ কোটি টাকা (২০০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক।

বুধবার বিশ্বব্যাংকের সদর দফতর ওয়াশিংটন ডিসিতে এই ঋণ অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণ, কাউন্সেলিং ও ক্ষুদ্রঋণ প্রদানসহ নানা উপায়ে আত্মকর্মসংস্থান তৈরিতে ১ লাখ ৭৫ হাজার দরিদ্র শহুরে যুবককে সহযোগিতা করা হবে।

এছাড়া করোনায় ২০২০ সালের জানুয়ারির পর দেশে ফেরা ২ লাখ প্রবাসীর কর্মসংস্থান বা তাদের আবার বিদেশে শ্রমিক হিসেবে ফিরে যেতে কাউন্সেলিং, অনুদানসহ প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বাংলাদেশ কয়েক বছর ধরে দারিদ্র্য হ্রাসে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এছাড়া শহরের অপ্রাতিষ্ঠনিক খাতগুলোর দারিদ্র্য বিমোচনে ভূমিকা অপরিসীম। কিন্তু করোনায় এই দুই খাতই চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই প্রকল্প করোনা পরবর্তী উন্নয়নে দুই খাতের কর্মীদের কর্মসংস্থান সৃষ্টি ও আগের অবস্থায় ফিরিয়ে নিতে সহযোগিতা করবে বলে মন্তব্য করেন মার্সি টেম্বন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It