1. admin@dainikdesherkontho.com : admin :
সোমবার, ২১ জুন ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন

জিন্স নিয়ে চলছে তোলপাড় এখন ভারতে

দৈনিক দেশের কন্ঠ
  • Update Time : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ৪৮ Time View

আন্তর্জাতিক প্রতিবেদক: প্রায়ই ভারতে নারীদের জিন্স বা ছেড়া জিন্স পরা নিয়ে সমালোচনা করতে দেখা যায় দেশটির অনেক রাজনীতিবিদদের। শুধু জিন্স নয় পশ্চিমা ধাঁচের পোশাক পরা নিয়েও আছে অনেক মতবাদ। এসবকে দেশটির পুরুষতান্ত্রিক সমাজের গোঁড়ামি বলে গণ্য করেন নারীরা। সাথে অনেক পুরুষও গলা মিলিয়ে করছেন সমালোচনা। প্রতিবাদ জানাচ্ছেন পুরুষতান্ত্রিক এই মনোভাবের বিরুদ্ধে। সেই জিন্স নিয়েই এখন ভারতে চলছে তোলপাড়। টুইটারে সরব অনেক নারী-পুরুষ। গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে বিভিন্ন সংবাদ।

কারণ ভারতীয় কোন সাধারণ পুরুষ নয় এবার খোদ একজন মুখ্যমন্ত্রী এই বিষয়টি নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। তিনি আর কেউ নন ভারতের উত্তরাখণ্ড রাজ্যের বিজেপির নব নিযুক্ত মুখ্যমন্ত্রী তীরাথ সিং রাওয়াত। এ সপ্তাহের শুরুতে তিনি ছেঁড়া জিন্সের পোশাককে তরুণদের সব অবক্ষয়ের কারণ বলে দায়ী করেন।

মুখ্যমন্ত্রী রাজ্যের শিশু অধিকার কমিশনের এক কর্মশালায় বক্তৃতার সময় সেখানে তিনি এক ফ্লাইটে দেখা হওয়া এক নারীর কথা উল্লেখ করে তার সমালোচনা করেন। তিনি বলেন, দুই শিশুকে সাথে নিয়ে তিনি ভ্রমণ করছিলেন। তার পায়ে বুট, পরনের জিন্স হাঁটুর কাছে ছেঁড়া, এবং তার হাতে কয়েকটি ব্রেসলেট। আপনি একটা এনজিও চালান, হাঁটুর কাছে ছেঁড়া জিন্স পরেন, সমাজে ঘুরে বেড়ান, আপনার সাথে থাকে বাচ্চারা- আপনি তাহলে কি মূল্যবোধ শেখাচ্ছেন”, প্রশ্ন করেন তিনি। ভারতীয়রা নগ্নতার দিকে ঝুঁকছে বলেও মন্তব্য করেন রাওয়াত। আর তাতেই তার এসব কথাবার্তা নিয়ে ভারতের বিভিন্ন মহলে তীব্র সমালোচনা হচ্ছে ।বিবিস ’র এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

ভারতের বিরোধী দল কংগ্রেস একটি বিবৃতি দিয়ে বলেছে, মিস্টার রাওয়াতের ‘সব ভারতীয় নারীর কাছে” ক্ষমা চাইতে হবে, নয়তো পদত্যাগ করতে হবে। গত বৃহস্পতিবার দলের সিনিয়র নেতা প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী মোদি এবং তার মন্ত্রীসভার সদস্যদের একটি ছবি শেয়ার করেছেন যেখানে সবার হাঁটু দেখা যাচ্ছে।

দিল্লির মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল টুইট করে মূখ্যমন্ত্রী রাওয়াতের বিরুদ্ধে “নারী বিদ্বেষী কথাবার্তা ছড়ানোর অভিযোগ এনেছেন। টুইটে তিনি বলেন, মিস্টার রাওয়াত যা বলেছেন সেটাই যে কেবল আপত্তিকর তা নয়- যেভাবে তিনি এটি বলেছেন সেটাও আপত্তিকর। মিস্টার রাওয়াত নিজেই নাকি স্বীকার করেছেন যে তিনি “মেয়েদের পা থেকে মাথা পর্যন্ত দেখে” একথা বলেছেন।

টুইটারে এখন সমালোচনার ঝর বয়ে যাচ্ছে। হাজার হাজার ভারতীয় নারী এবং পুরুষ এখন তাদের ছেঁড়া জিন্স পরা পোশাকের ছবি শেয়ার করছেন। টুইটারে কয়েক ঘণ্টা ধরে ট্রেন্ড করেছে রিপড জিন্স( #RippedJeans) হ্যাশট্যাগ। অনেকে তাদের টুইটে মিস্টার রাওয়াতে ট্যাগ করেছেন এবং অনেকে তাকে পরামর্শ দিয়েছেন ছেঁড়া জিন্সের পরিবর্তে ভারতের “ছেঁড়া অর্থনীতি” এবং নারীর নিরাপত্তার দিকে মনোযোগ দিতে।

তবে গত শুক্রবার শেষ পর্যন্ত মূখ্যমন্ত্রী রাওয়াত ক্ষমা চেয়ে বলেছেন, কেউ তাঁর কথায় দুঃখ পেয়ে থাকলে তিনি দুঃখিত। তিনি আরও বলেছেন, কাউকে অশ্রদ্ধা দেখানো তাঁর উদ্দেশ্য ছিল না, সবার অধিকার আছে যার যার পছন্দমত পোশাক পরার।

তবে মুখ্যমন্ত্রী রাওয়াত ছেঁড়া জিন্স নিয়ে যে সমালোচনা করার পর ভারতে আগে যারা কখনো ছেঁড়া জিন্স পরেননি, তাদের অনেকেই এই পোশাক পরতে শুরু করেছেন।

এ বিষয়ে মুম্বাইর এক ক্যান্সার বিষয়ক কাউন্সিলর ভিজি ভেংকটেশ তার ছেঁড়া জিন্স পরা ছবি টুইটারে পোস্ট করেছেন। মিস্টার রাওয়াতের মন্তব্য শুনে তিনি এতটাই ক্ষেপে গেছেন যে নিজের একজোড়া ভালো জিন্সের ট্রাউজার কেটে ছেঁড়া জিন্সে বানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It