1. admin@dainikdesherkontho.com : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ০৯:২০ পূর্বাহ্ন

মাস্ক না পরায় ২৭ লাখ টাকা জরিমানা বিমানের দুই যাত্রীকে

দৈনিক দেশের কন্ঠ
  • Update Time : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
  • ১২৭ Time View

স্টাফ রিপোর্টার।। ভ্রমণকালে ফ্লাইট অ্যাটেন্ডেন্টের (বিমান পরিচারক) কথামতো মাস্ক পরতে না চাওয়ায় এক যাত্রীকে ২০ হাজার মার্কিন ডলার ও আরেক যাত্রীকে ১২ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে ইউএস ফেডারেল অ্যাভিয়েশন প্রশাসন। বাংলাদেশ মুদ্রার এই জরিমানার পরিমাণ ২৭ লাখ ২০ হাজার টাকা।

অভিযোগ প্রমাণিত হওয়ায় বুধবার (১৭ মার্চ) এই জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম এয়ারলাইন্স রেটিং। এয়ারলাইন্স রেটিং অ্যাভিয়েশন খাতের হালনাগাদ নানা তথ্য পরিবেশন করে থাকে।

করোনাকালে বিমান যাত্রায় কোনো যাত্রী যেন ন্যূনতম প্রতিবন্ধকতা তৈরি করতে না পারে তা নিশ্চিত করতেই জিরো টলারেন্স নীতি অনুসরণ করে এই জরিমানার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। অবশ্য আগেই সতর্ক করা হয়েছে আকাশ পথে ভ্রমণকালে বিমান পরিচারকদের নির্দেশনা অমান্য করা মানে মার্কিন আইন অমান্য করা।

খবরে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ষষ্ঠ বৃহত্তম বিমান সংস্থা জেটব্লু’র এক যাত্রীকে ২০ হাজার ডলার জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১৭ লাখ টাকা। গত ২৭ ডিসেম্বর বোস্টন থেকে পোর্তে রিকো রুটে ভ্রমণ করছিলেন অভিযুক্ত ওই যাত্রী।

ফেডারেল অ্যাভিয়েশন প্রশাসন বলছে ওই মহিলা যাত্রীর বিপক্ষে অভিযোগ ছিল, কয়েকবার তাকে অনুরোধ করা হলেও তিনি মাস্ক না পরেই তার যাত্রা অব্যাহত রাখেন। এমনকি ফ্লাইট অ্যাটেনডেন্টকে তার পাশ থেকে সরিয়ে দিয়েছেন ও চাকরি খাওয়ার হুমকিও দিয়েছেন। শুধু তাই নয় ওই যাত্রী তার সিট বেল্ট দিয়ে ওই বিমান কর্মকর্তাকে শক্ত করে বেঁধেও রেখেছে। যাত্রীর এমন আচরণে পাইলট ফ্লাইট ঘুরিয়ে বোস্টনে ফিরে আসতে বাধ্য হয়।

৩১ ডিসেম্বরই ঘটে এমন আরেকটি অপ্রত্যাশিত ঘটনা। একই এয়ারলাইন্সের নিউইয়র্ক থেকে ডোমিনিকান রিপপাবলিক ফ্লাইটের এক যাত্রীকে ১২ হাজার ডলার জরিমানা করা হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ১০ লাখ ২০ হাজার টাকা। এই জরিমানার মুখে পড়া যাত্রী একজন পুরুষ। বারবার বলা সত্ত্বেও তিনিও মাস্ক পরতে অস্বীকার করেন। এমনকি নিষেধ করার পরও তিনি তার ব্যক্তিগত অ্যালকোহলের বোতল থেকে তা পান করতে থাকেন।
ফ্লাইট অ্যাটেনডেন্টের করা অভিযোগের ভিত্তিতে জানা যায়, বারবার দেয়া নির্দেশনা অমান্য করে ওই যাত্রী বিমান অবতরণকালেও সিট বেল্ট শক্ত করে না বাঁধায় রানওয়ে ছোঁয়ার মুহূর্তে লাগা ঝাঁকিতে তার হাতের বোতল পেছন দিকে ছুড়ে পড়ে যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It