1. admin@dainikdesherkontho.com : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ১১:৫৮ পূর্বাহ্ন

সপ্তাহের সেরা জুমার দিনের আমল

দৈনিক দেশের কন্ঠ
  • Update Time : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
  • ৫৩ Time View

ইসলাম প্রতিবেদন | উম্মতে মুহাম্মদির জন্য জুমার দিন সপ্তাহের সেরা। একে সাপ্তাহিক ঈদ বলা হয়। এ দিনটি আল্লাহতায়ালার কাছে অতি মর্যাদাসম্পন্ন। এর গুরুত্ব ও মাহাত্ম্য অনেক। গুরুত্বপূর্ণ অনেক ঘটনা ঘটেছিল এই দিনে। যেমন- এই দিনে প্রথম আদিপিতা হজরত আদমকে (আ.) সৃষ্টি করা হয়। এই দিনে তাকে বেহেশতে প্রবেশ করানো হয়, আবার এই দিনেই বেহেশত থেকে বের করে দেওয়া হয়। একই দিনে তাকে দুনিয়াতে পাঠানো হয়, তার তওবা কবুল করা হয়, তার রুহ কবজ করা হয়। এই দিনে শিঙ্গায় ফুঁক দেওয়া হবে। এই দিনেই কেয়ামত হবে। এই দিনেই সবাই বেহুঁশ হয়ে যাবে। প্রত্যেক নৈকট্যপ্রাপ্ত ফেরেশতা, আকাশ, পৃথিবী, বাতাস, পর্বত ও সমুদ্র এই দিনটিকে ভয় করে।

এই দিন আসরের পর থেকে মাগরিব পর্যন্ত সময়টিতে বান্দা আল্লাহর কাছে যা চায়, তাই তাকে দেওয়া হয়। এই দিন রাতে বা দিনে যে ব্যক্তি মারা যায় আল্লাহ তাকে কবরের ফেতনা থেকে রক্ষা করবেন। বেহেশতে প্রতি জুমার দিন বেহেশতিদের হাট বসবে। তখন সেখানে এমন মনোমুগ্ধকর হাওয়া বইবে। প্রত্যেক সপ্তাহে জুমার দিন আল্লাহতায়ালা বেহেশতি বান্দাদের দর্শন দেবেন। এই দিনে দান-খয়রাত করার সওয়াব অন্য দিনের চেয়ে বেশি হয়।

উম্মতে মুহাম্মদির জন্য জুমার দিনের সবচেয়ে ফজিলতপূর্ণ আমল হচ্ছে জুমার নামাজ আদায় করা। এ প্রসঙ্গে কোরআনে কারিমে ইরশাদ হচ্ছে, আল্লাহতায়ালা বলেন, ‘হে ইমানদাররা! জুমার নামাজের জন্য আজান দেওয়া হলে তোমরা আল্লাহর স্মরণে তাড়াতাড়ি ছুটে যাও এবং বেচাকেনা পরিত্যাগ করো।’ -সুরা জুমা: ৯

জুমার দিনের আরও কিছু আমল হচ্ছে- জুমার দিন গোসল করা। নখ ও চুলকাটা। জুমার নামাজের জন্য সুগন্ধি ব্যবহার করা। মেসওয়াক করা। গায়ে তেল ব্যবহার করা। উত্তম কাপড় পরে জুমার নামাজ আদায় করা। মসজিদে বসার আগে দুই রাকাত ‘তাহিয়াতুল মসজিদ’ নফল নামাজ আদায় করা। মুসল্লিরা ইমামের দিকে মুখ করে বসা। পায়ে হেঁটে মসজিদে যাওয়া। জুমার দিন ও আগের রাতে অধিক পরিমাণ দরুদ পড়া। অধিক পরিমাণ দোয়া করা। হাদিসে ইরশাদ হয়েছে, জুমার দিনে যে সুরা কাহাফ পড়বে, আল্লাহতায়ালা তার জন্য দুই জুমার মধ্যবর্তী সময়কে আলোকিত করে দেবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It