1. admin@dainikdesherkontho.com : admin :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন

২৮০ টাকা এক তরমুজের দাম

দৈনিক দেশের কন্ঠ
  • Update Time : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ১৩৭ Time View

নিজস্ব প্রতিনিধি:- মুন্সিগঞ্জের মুক্তারপুরে তরমুজের হাটে নানা অঞ্চলের হরেক রকম তরমুজে ভরপুর। হাঁকডাকে ধুম বেচা-কেনা। ক্রেতা-বিক্রেতার পদচারণায় মৌসুমের শুরুতেই মুখরিত থাকে হাট। ১২ কেজি ওজনের প্রতিটি তরমুজ বিক্রি হচ্ছে ২৮০ টাকা পর্যন্ত। ধলেশ্বরী তীরের এই পাইকারি হাট ঘিরে সড়ক ও নৌপথে ব্যবসায়ীরা তরমুজ নিয়ে যাচ্ছেন আশপাশের হাট-বাজারে।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার উত্তর চরবিশ্বাস গ্রামের নবাব আলী। তার পরিবার এবার ৭২ একর জমিতে তরমুজ তাজ করেছেন। খরচ পড়েছে ৭০ লাখ। কোটি টাকা তরমুজ বিক্রির আশা। তবে তরমুজ বাজারজাতে নৌপথে পড়তে হয় নানা চ্যালেঞ্জ।

নবাব আলী জানান, নৌপথেই এখন সহজ যোগাযোগ। খরচও কম। কিন্তু ভোলার শ্রীপুর, ইলিশা, বরিশালের হিজলা, শরিয়তপুর, চাঁদপুর, মতলব ও মুন্সিগঞ্জের বকচর, গজারিয়ায় নানা রকম ঝামেলায় পড়তে হচ্ছে। জলদস্যুরা মারধর করে টাকা দিতে বাধ্য করে। তরমুজ তেল, মবিল ও টাকা পয়সা নিয়ে যায়। উঠেই মারধর শুরু করে কয়েকটি এলাকার জেলেরা। আর নৌপুলিশ ৫/৭ হাজার টাকা দাবি করে।

তরমুজবাহী ট্রলারের চালক সিদ্দিক হালদার বলেন, ৫০ হাজর টাকা ভাড়ায় সাড়ে ৬ হাজার তরমুজ নিয়ে মুন্সিগঞ্জের মুক্তারপুরে আসেন দুই দিনে। কিন্তু পথে যে কত যন্ত্রণা বলে শেষ করা যাবে না।

মুক্তারপুর তরমুজের আড়ত শেখ এন্টার প্রাইজের সত্ত্বাধিকারী মো. আকবর শেখ জানান, বরিশাল ও পটুয়াখালীসহ নানা স্থান থেকে হাজারে হাজার তরমুজ আসে মুক্তারপুরে। সকাল ৮ টা থেকে ডাকে বিক্রি হয় ১২ টা পর্যন্ত। বেপারীদের তরমুজ বিক্রির টাকা ব্যাংকে টিটি করে পাঠানো হয়। ভালো দাম পাচ্ছে এবং সব ন্যায়নীতি বলে তরমুজ নিয়ে ব্যাপারীরা দলে দলে আসছে সড়ক ও নৌপথে।

রাঙ্গাবালিয়া থেকে ট্রাকে করে দুই হাজার তরমুজ আনেন ভাড়া খরচ হয় ২৩ হাজার। কিন্তু সড়ক পথে মাওয়াসহ বিভিন্ন পয়েন্টে চাঁদা দিয়ে পৌঁছাতে হয়। সড়ক ও নৌপথ সবখানেই সমস্যা। নৌপথেও এই কৃষকের আরও ১০ হাজার তরমুজ পথে রয়েছে।
মুন্সিগঞ্জের উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন ঘটনাস্থলে জানান, পুষ্টিগুণে ভরপুর তরমুজ এই চৈত্রের দাবদাহে খাওয়া খুব দরকার। মুন্সিগঞ্জের তরমুজ চাষ কম হলেও নানা স্থান থেকে আসছে সমানে তরমুজ। আবহাওয়া অনুকূল এবং উপকরণ সহজলভ্য হওয়ায় এবার ফলন ভালো।

এদিকে নৌপথে জলদস্যুদের আক্রমণ ও পুলিশের চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে মুন্সিগঞ্জের নৌ পুলিশ বলছে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে জানিয়েছেন মুক্তারপুর নৌ পুলিশ স্টেশন এসআই মো. নুরুল ইসলাম।

মাওয়ার ট্রাফিক পুলিশের ইনচার্জ টিআই হিলাল উদ্দিন জানান, চাঁদাবাজি ঘটনা সত্য নয়। তারপরও খোঁজ খবর নিয়ে প্রমাণ পেলে ব্যবস্থা নেয়া হবে।

৩ কেজি ওজনের তরমুজ ৪০ টাকা এবং ১২ কেজির তরমুজ প্রতিটি পাইকারি বিক্রি হচ্ছে ২৮০ টাকায়। মৌসুমের শুরুতেই বেলা ১২ টা পর্যন্ত চার ঘণ্টায় এই হাটে বিক্রি হয় প্রায় ৩০ লাখ টাকার তরমুজ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই নিউজ পোর্টালের কোন লেখা ছবি,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ। © All rights reserved © 2021
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It